যোগসূত্র ২/৩৪ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

03 April, 2023

যোগসূত্র ২/৩৪

 বিতর্কা হিংসাদয়ঃ কৃতকারিতানুমোদিতা লোভক্রোধমোহ- পূর্বকা মৃদুমধ্যাধিমাত্রা দুঃখাজ্ঞানানন্তফলা ইতি প্রতিপক্ষ- ভাবনম্।। যোগসূত্র-২/৩৪

পদ০-বিতর্কাঃ। হিংসাদয়ঃ। কৃতকারিতানুমোতিতাঃ। লোভ- ক্রোধমোহপূর্বকাঃ। মৃদুমধ্যাধিমাত্রাঃ। দুঃখাজ্ঞানানন্ত- ফলাঃ। ইতি। প্রতিপক্ষভাবনম্।।

পদার্থ-( লোভক্রোধমোহপূর্বকাঃ) লোভ,ক্রোধ তথা মোহ দ্বারা সংযুক্ত ( কৃতকারিতানুমোতিতাঃ) কৃত,কারিত তথা অনুমোদিত ভেদ থাকে তিন প্রকারের ( মৃদুমধ্যাধিমাত্রাঃ) মৃদু,মধ্য,অধিমাত্র ধর্মযুক্ত ( হিংসাদয়ঃ) হিংসা,মিথ্যাভাষণ, স্তেয় আদির নাম ( বিতর্কাঃ) বিতর্ক এবং এই সমস্ত ( দুঃ- খাজ্ঞানানন্তফলাঃ) অসীম দুঃখ তথা অজ্ঞানের দাতা, এই বিচারের নাম ( প্রতিপক্ষভাবনম্) প্রতিপক্ষভাবনা।

ভাষ্য-হিংসা,মিথ্যাভাষণ,স্তেয় আদির নাম "বিতর্ক" এবং এই হিংসা আদি কৃত,কারিত তথা অনুমোদিত ভেদ থাকে তিন প্রকারের। যা স্বয়ং করা হয় সে "কৃত" যা অন্যের দ্বারা করা হয় সে "কারিত" এবং যে সাধু সাধু ঠিক ঠিক,এই প্রকারের অনুমতি দ্বারা করা হয় তাকে "অনুমোদিত" বলা হয়। এই তিন প্রকারের হিংসাদিকর্ম লোভ মোহ তথা ক্রোধ থেকে উৎপন্ন হয়। মাংস চর্মাদির লালসার নাম "লোভ" এতে আমার অপকার করেছে আমিও তার অপকার করি, এই প্রকার অপকার করার উচ্ছা থেকে উৎপন্ন হয় কর্ত্তব্যাকর্ত্তব্য বিবেকের নাশকারী দোষাত্মক তামস চিত্তবৃত্তির নাম "ক্রোধ" এবং যজ্ঞাদিতে পশু আদির হত্যা থেকে ধর্ম হয়,এরূপ মিথ্যাজ্ঞানের নাম "মোহ" হয়। এই লোভমোহাদিক তিন এর কারণও মৃদু,মধ্য,অধিমাত্র এই ভেদ থেকে এক এক তিন তিন প্রকারের হয় এবং মৃদু,মধ্যাদি ভেদও মৃদু,মধ্য,অধিমাত্র,এই ভেদ থেকে এক এক তিন তিন প্রকারের হয়,এই সমস্ত মিলে ২৭ হয়,এই প্রকার লোভ আদি কারণের ২৭ ভেদ হওয়ায় হিংসাদি বিতর্কের ৮১ ভেদ হয় অর্থাৎ কৃত,কারিত,অনুমোদিত ভেদ থেকে তিন,এবং তারপর লোভ,মোহ,ক্রোধ জন্ম হওয়ার কারণ এক এক এর তিন তিন ভেদ হওয়ায় ৯, তারপর মৃদু, মধ্য,অভিমাত্র এই প্রকার লোভাদির তিন তিন ভেদ হওয়ায় ২৭, এবং মৃদু আদি তিনেরও মৃদুমৃদু,মধ্যমৃদু,অধি- মৃদু,এই প্রকার তিন তিন ভেদ হওয়ায় হিংসাদির ৮১,ভেদ হয়। যে মানুষ এগুলো করে,সে অনন্তকাল পর্যন্ত দুঃখময় সংসার তথা অন্ধতমকে প্রাপ্ত হয় এবং কোন প্রকারও দুঃখ থেকে দূরে যেতে পারে না, যেমন বেদাদি শাস্ত্রে বলা হয়েছে যে-
অসুর্যা নাম তে লোকাऽঅন্ধেন তমসাऽऽবৃতাঃ।
তাঁস্তে প্রেত্যাপি গচ্ছন্তি য়ে কে চাত্মহনো জনাঃ।।
যজু০ ৪০/৩
অর্থ-সেই পুরুষ অনন্তকাল পর্যন্ত অন্ধতম তথা দুঃখময় লোকাদিকে প্রাপ্ত হয় যে হিংসা করে।
সমূলো বা এষ পরিশুষ্যতি য়োऽনূতমভিবদতি।।
প্রশ্নো-৬/১
অর্থ-সেই পুরুষ বংশ সহিত শুস্ক হয়ে যায়,যে মিথ্যাভাষণ করে।
স্তেনো হিরণ্যস্য সুরাং পিবঁশ্চ গুরোস্তল্পমাবসন্ ব্রহ্মহা চৈতে পতন্তি চত্বারঃ পঞ্চমশ্চাऽऽচরদস্তৈরিতি।।
ছান্দো০-৫/৬/৬
অর্থ-ধন চোর, মদ্যপানকারী,গুরুর স্ত্রীর সাথে গমনকারী, বেদবেত্তা ঋষিকে প্রহারকারী,এবং তার সঙ্গী এই পাঁচ নিচগতিকে প্রাপ্ত হয়। এই প্রকারের বিচারের নাম "প্রতিপক্ষভাবন্"। তাৎপর্য এই যে, হিংসা আদি বিতর্ক কৃত, কারিত,অনুমোদিত তথা মৃদু,মধ্য,অধিমাত্র,ভেদভিন্ন লোভাদি থেকে জন্ম জওয়ার কারণ ৮১ প্রকারের । এই সমস্ত আমার অনিষ্টকারী,তার ফল অত্যন্ত দুঃখ তথা অনন্ত অজ্ঞান হয়,এইজন্য মুক্ষ দুঃখভীরু যম-নিয়মের অনুষ্ঠাতা যোগীকে তার কদাপি সেবন করা উচিত নয়। এই প্রকার চিন্তনকে প্রতিপক্ষভাবন বলা হয়। এতে করে সেই যোগীকে উক্ত হিংসা আদি বিতর্কতে দোষ উৎপন্ন হয়,এবং দোষের উৎপন্ন হওয়া থেকে তার সম্পাদন করার উচ্ছা নিবৃত্ত হয়ে যায়,এবং যম নিয়মের অনুষ্ঠান দ্বারা যোগীর চিত্ত নির্মল থেকে সিদ্ধিকে প্রাপ্ত হয় যার ফল কৈবল্য। এইজন্য যম নিয়মের অনুষ্ঠান কালে হিংসা আদি বিতর্কের উপস্থিত হওয়ার পর যোগীকে প্রতিপক্ষভাবন করা আবশ্যক। এখানে স্বরণ রাখা দরকার যে,সূত্রে "হিংসাদয়ঃ" পদ থেকে বিতর্কের স্বরূপ "কৃতকারিতানুমো- দিতাঃ" পদ থেকে প্রকার তথা "লোভক্রোধমোহপূর্বকাঃ" পদ থেকে কারণ, "মৃদুমধ্যাধিমাত্রা" পদ ধর্ম এবং "দুঃখা- জ্ঞানানন্তফলাঃ" পদ থেকে ফলের কথা বলা হয়েছে, এখানে ফলচিন্তনের নামই প্রতিপক্ষভাবন। যে প্রকার পাপয়ন্তি দ্বারা বিতর্কের ফল দুঃখ হয় এই প্রকার তমোগুণের আধিক্যের কারণে পূর্বপাদোক্ত চার প্রকারের অজ্ঞানও ফল হয় এবং এই দুইয়ের ফল বীজাঙ্কুরের মতো অনুবর্তমান হওয়ায় অনন্ত,অতএব দুঃখাজ্ঞানানন্তফলা বলা হয়েছে।। ----------( ভাষ্যকার-আর্যমুনি পরিব্রাজক)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ছান্দোগ্য উপনিষদ

  সামবেদ-তাণ্ড্য শাখার- ছান্দোগ্য ব্রাহ্মণের অন্তর্গত শঙ্কর ভাষ্য ও বৈদিক ভাষ্য সহঃ পরিচয় ছান্দোগ্য উপনিষৎ সামবেদোক্ত ছান্দোগ্য ব্রাহ্মণের অ...

Post Top Ad

ধন্যবাদ