ছান্দোগ্যপনিষদ ৩/১৭/৬ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

11 June, 2024

ছান্দোগ্যপনিষদ ৩/১৭/৬

ছান্দোগ্যপনিষদ ৩/১৭/৬

 তদ্ধৈতদ্ঘোর অঙ্গিরসঃ কৃষ্ণায় দেবকীপুত্রায়ক্ত্বোবাচাপিপাস এব স বভূব সোহন্তবেলায়ামেতৎ ত্রয়ম্ প্রতিপদ্যোতাক্ষিতমস্যচ্যুতমসি প্রাণসংশিতমসীতি তত্রৈতে দ্বে ঋচৌ ভবতঃ।।

ছান্দোগ্যপনিষদ ৩/১৭/৬

পদার্থ-( অঙ্গিরসঃ) অঙ্গিরাগোত্রোত্পন্ন ( ঘোরঃ) ঘোর নামের কোন ঋষি ( দেবকীপুত্রায়) দেবকীর পুত্র ( কৃষ্ণায়) নিজ শিষ্য কৃষ্ণকে ( উক্ত্বা) উপদেশ দিয়ে ( উবাচ) পুনঃ বলেন যে হে কৃষ্ণ! ( সঃ) সেই পূর্বোক্ত ব্রহ্মচারী অথবা উপাসক ( অন্তবেলায়াম্) মরণকালে ( এতত্ত্রয়ম্) এই তিন পদের (;প্রতিপদ্যেত) জপ করেন। কোন তিন পদ তাই বলছেন ( অক্ষিতম্+অসি) হে পরমাত্মান্ আপনি অমর। আপনার ক্ষয় কদাপি না হয় ( অচ্যুতম্+অসি) আপনি অবিনশ্বর ( প্রাণসংশিতম্+অসি) আপনি সর্ব জীবনপ্রদ সূক্ষ্মতম্ এই তিন পদের অনন্তকাল জপ করেন। এই ঘোর ঋষির উপদেসকে শোনে ( সঃ) সেই কৃষ্ণ ( অপিপাসঃ+ এব) অন্য বিদ্যার প্রতি তৃষ্ণারহিতই ( বভূব) হয়ে গিয়েছে অর্থাৎ এই বিদ্যা এমনি শ্রেষ্ঠ যে,যা শোনে অনুষ্ঠান করে ঘোর শিষ্য কৃষ্ণও তৃষ্ণা মুক্ত হয়ে গিয়েছে ( তত্র) এই বিষয়ে ( এতে+দ্বে) এই দুই ( ঋচৌ+ভবতঃ) মন্ত্রে প্রমাণ হয়।

ভাবার্থ-অঙ্গিরাগোত্রোত্পন্ন ঘোর নামের কোন ঋষি দেবকীর পুত্র নিজ সিষ্য কৃষ্ণকে উপদেশ দিয়ে পুনঃ বলেন যে,হে কৃষ্ণ! সেই পূর্বোক্ত ব্রহ্মচারী অথবা উপাসক মরণকালে এই তিন পদের জপ করেন। কোন তিন পদ তাই বলছেন হে পরমাত্মান আপনি অমর। আপনার ক্ষয় কদাপি না হয় আপনি অবিনশ্বর আপনি সর্ব জীবনপ্রদ সূক্ষ্মতম্ এই তিন পদের অনন্তকাল জপ করেন। এই ঘোর ঋষির উপদেশকে শোনে সেই কৃষ্ণ অন্য বিদ্যার প্রতি তৃষ্ণারহিত হয়ে গিয়েছে অর্থাৎ এই বিদ্যা এমনি শ্রেষ্ঠ যে,যা শোনে অনুষ্ঠান করে ঘোর শিষ্য কৃষ্ণও তৃষ্ণা মুক্ত হয়ে গিয়েছে এই বিষয়ে এই দুই মন্ত্রে প্রমাণ হয়।। ( ভাষ্য-পণ্ডিত শিবশঙ্কর শর্মা)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ঋগ্বেদ ৮/১/৬

  ।৷ ঋষিঃ মেধাতিথির্মেধ্যাতিথিশ্চ ॥ দেবতাঃ ইন্দ্ৰঃ ॥ ছন্দঃ বৃহতী ॥ স্বরঃ মধ্যমঃ ।। বস্যাঁ ইন্দ্রাসি মে পিতুরুত ভ্রাতুরভুজতঃ। মাতা চ মে ছদয়থ...

Post Top Ad

ধন্যবাদ