।৷ ঋষিঃ মেধাতিথির্মেধ্যাতিথিশ্চ ॥ দেবতাঃ ইন্দ্ৰঃ ॥ ছন্দঃ বৃহতী ॥ স্বরঃ মধ্যমঃ ।।
বস্যাঁ ইন্দ্রাসি মে পিতুরুত ভ্রাতুরভুজতঃ।
মাতা চ মে ছদয়থঃ সমা বসাে বসুত্বনায় রাধসে।। ঋগ্বেদ ৮/১/৬
পদার্থঃ হে ( ইন্দ্র ) পরমেশ্বর ! তুমি ( অভুঞ্জতঃ ) অপালক [ ' ভুজ পালনাভ্যবহারয়ােঃ ' ধা০ রূণাদি](মে) আমার (পিতুঃ) পিতার থেকে (উত) এবং (ভ্রাতুঃ) সাহোদর ভ্রাতার থেকে (বস্যান) অধিক আশ্রয় প্রদানকারী অর্থাৎ অধিক পালন পোষণকারী [ 'তুরিষ্টেমেয়ন্দু' আষ্টা০ ৬/৪/১৫৪]( অসি ) হয়ে থাকো । হে ( বসো ) আশ্রয়দাতা জগদীশ্বর ! তুমি ( মে মাতা চ ) এবং আমার মাতা ( সমা ) দুজনই সমান , কারণ তােমরা দুজনই [ ' সুপাং সুলুক্০ ' অষ্টা০ ৭/১/৩৯ ] ( বসুত্বনায় ) বিদ্যা ও জ্ঞানরূপ সম্পদ প্রাপ্তির জন্য , ( রাধসে ) সফলতার জন্য [ ' রাধ সংসিদ্ধৌ ' ধ o স্বাদি ] ( ছদয়থঃ ) আমাকে নিজের শরণ দ্বারা সৎকৃত তথা রক্ষা করে থাকো ॥
সরলার্থঃ হে পরমেশ্বর ! তুমি আমার অপালক পিতার থেকে এবং সহােদর ভ্রাতার থেকে অধিক আশ্রয় প্রদানকারী অর্থাৎ অধিক পালন - পােষণকারী । হে আশ্রয়দাতা জগদীশ্বর ! তুমি এবং আমার মাতা দুজনই সমান । কারণ তােমরা দুজনই আমার বিদ্যা ও জ্ঞানরূপ সম্পদ প্রাপ্তির জন্য , সফলতার জন্য আমাকে তােমার নিজের শরণ দ্বারা সৎকৃত তথা রক্ষা করে থাকো ॥
️এই মন্ত্রে ' অভুঞ্জত ' পদের অর্থ পিতা এবং ভ্রাতা অপেক্ষা পরমেশ্বর অধিক আশ্রায় প্রদাতা হওয়ার কারণে তথা ' বসুত্বনায় রাধসে ছদয়থঃ ' এই বাক্যের অর্থ পরমেশ্বর এবং মাতার সমান হওয়ার কারণে কাব্যলিঙ্গ অলঙ্কার হয়েছে । তুরু , তুর , ' ' বসাে , বসু ' এগুলােতে ছেকানুপ্রাস হয়েছে ॥
ভাবার্থঃ মন্ত্রের ভাব এই যে মাতা যেমন হার্দিক প্রেম দ্বারা পুত্রের লালন-পালন করে সর্বদা তাহার ভালোই চান, তেমন ঈশ্বরও সমস্ত জীবের হিতকামনা করেন।মন্ত্র টিতে পিতা তথা ভ্রাতা সমস্ত সম্পর্কের উপলক্ষন অর্থাৎ ঈশ্বর সব সম্বন্ধের চেয়ে বড় ও মাতার সমান বলাতে এটা প্রকাশ পায় যে অন্য আত্মীয়ের অপেক্ষা মাতা অধিক স্নেহ করেন ও মাতার সমান পরমেশ্বর সমস্ত মনুষ্যের শুভাকাঙ্খী- আর্যমুনি ভাষ্য
No comments:
Post a Comment
ধন্যবাদ