সামবেদ ৬৩ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

11 February, 2024

সামবেদ ৬৩

সামবেদ ৬৩

 [পরমাত্মার ধ্যান এবং উপাসনা করার পদ্ধতি]

৷৷ ঋষিঃ শ্যাবাশ্বোবামদেবৌঃ ॥ দেবতাঃ অগ্নিঃ ॥ ছন্দঃ ত্রিষ্টুপ ॥ স্বরঃ ধৈবতঃ ॥

आ꣡ जु꣢होता ह꣣वि꣡षा꣢ मर्जय꣣ध्वं नि꣡ होता꣢꣯रं गृ꣣ह꣡प꣢तिं दधिध्वम् । 

इ꣣ड꣢स्प꣣दे꣡ नम꣢꣯सा रा꣣त꣡ह꣢व्यꣳ सप꣣र्य꣡ता꣢ यज꣣तं꣢ प꣣꣬स्त्या꣢꣯नाम् ॥६३


আ জুহোতা হবিষা মর্জয়ধ্বং নি হোতারং গৃহপতিং দধিধ্বম্।
ইডস্পদে নমসা রাতহব্যং য়জতং পস্ত্যানাং। সামবেদ। ৬৩ ॥
পদার্থঃ হে স্তোতাগণ! তোমরা (হবিষা) আত্মসমর্পণরূপ হবি দ্বারা (আজুহোত) পরমাত্মারূপ অগ্নিতে অগ্নিহোত্র করো, ['তৃতীয়া চ হোচ্ছন্দসি' অষ্টা০ ২।৩।৩, 'তপ্তনপ্তনথনাশ্চ' অষ্টা০ ৭।১।৪৫] (মর্জয়ধ্বম্) নিজ আত্মাকে শুদ্ধ এবং অলঙ্কৃত করো ['মর্জয়ন্ত গময়ন্ত' নিরু০ ১২।৪৩]। (হোতারম্) যজ্ঞের ফলদাতা, (গৃহপতিম্) শরীররূপ ঘরের রক্ষক সেই পরমাত্মাগ্নিকে (নিদধিধ্বম) হৃদয়ে ধারণ করো— অর্থাৎ নিরন্তর পরমাত্মার ধ্যান করো। (রাতহব্যম্) সাংসারিক বস্তুর দাতা এবং সদগুণ প্রদাতা, (পস্ত্যানাম্) মানবজাতির ['বিশো বৈ পস্ত্যাঃ' শত০ ৫।৩।৫।১৯, নিঘ০ ২।৩] (য়জতম্) পূজনীয় সেই পরমাত্মারূপ অগ্নিকে ['ভূমৃদৃশিয়াজি' উণা০ ৩।১১০] (ইডঃ পদে) হৃদয়রূপ যজ্ঞবেদি স্থলে ['ইডা পৃথিবীনাম' নিঘ০ ১।১] (নমসা) নমস্কার দ্বারা (সপয়ত) পূজা করো ['ঋচি তুনুঘমক্ষুতঙ্কুত্রোরুষ্যাণাম্' অষ্টা০ ৬।৩। ১৩৩] ॥
সরলার্থঃ হে স্তোতাগণ! তোমরা আত্মসমর্পণরূপ হবি দ্বারা পরমাত্মারূপ অগ্নিতে অগ্নিহোত্র করো, নিজ আত্মাকে শুদ্ধ এবং অলঙ্কৃত করো। যজ্ঞের ফলদাতা, শরীররূপ ঘরের রক্ষক সেই পরমাত্মা রূপ অগ্নিকে হৃদয়ে ধারণ করো— অর্থাৎ নিরন্তর পরমাত্মার ধ্যান করো। সাংসারিক বস্তুর দাতা এবং সদগুণ প্রদাতা, মানবজাতির পূজনীয় সেই পরমাত্মারূপ অগ্নিকে হৃদয়রূপ যজ্ঞবেদি-স্থলে নমস্কার দ্বারা পূজা করো ॥
এই মন্ত্রে 'আজুহোত', 'মর্জয়ধ্বম্', 'নিদধিধ্বম্', 'সপয়ত' এইসকল ক্রিয়ার এক কর্তা কারকের সাথে সম্বন্ধযুক্ত হওয়ার কারণ হচ্ছে দীপক অলঙ্কার ॥
ভাবার্থঃ আত্ম-কল্যাণ প্রত্যাশী মানবের নিজ আত্মাকে পরমাত্মারূপ অগ্নিতে সমর্পিত করে আত্মশুদ্ধি করা উচিত ॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

বর্ণ ব্যবস্থা গুণ; কর্ম; স্বভাব থেকে হয় নাকি জন্ম থেকে ?

শাস্ত্রার্থ আরম্ভ শ্রী পণ্ডিত মাধবাচার্য জী শাস্ত্রী - মহানুভব! আজকের শাস্ত্রার্থ বিষয় হল বর্ণ-ব্যবস্থা। সনাতন ধর্ম, জন্ম প্রধান-গুণ কর্ম...

Post Top Ad

ধন্যবাদ