সামবেদ ৬২ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

11 February, 2024

সামবেদ ৬২

সামবেদ ৬২

 ৷ ঋষিঃ বিশ্বামিত্ৰঃ ॥ দেবতাঃ অগ্নিঃ ॥ ছন্দঃ বৃহতী ॥ স্বরঃ মধ্যমঃ॥

स꣡खा꣢यस्त्वा ववृमहे दे꣣वं꣡ मर्ता꣢꣯स ऊ꣣त꣡ये꣢ । 

अ꣣पां꣡ नपा꣢꣯तꣳ सु꣣भ꣡ग꣢ꣳ सु꣣द꣡ꣳस꣢सꣳ सु꣣प्र꣡तू꣢र्तिमने꣣ह꣡स꣢म् ॥६२॥

সখায়ত্ত্বা বৰ্‌মহে দেবং মর্তাস উভয়ে।
অপাং নপাতং সুভগং সুদংসসং সুপ্রভূর্তিমনেহসম্। সামবেদ। ৬২ ॥
পদার্থঃ (মর্তাসঃ) মরণশীল, (সখায়ঃ) সমান খ্যাতিবান আমরা সকল সাথী ['সখায়ঃ সমানখ্যানাঃ' নিরু০ ৭:৩০] (দেব) জ্যোতির্ময় এবং জ্যোতিদাতা, (অপাং নপাতম্) ব্যাপ্ত প্রকৃতির এবং জীবাত্মার বিনাশ না কারী, (সুভগম) উত্তম ঐশ্বর্যবান, (সুদংসসম্) শুভ কর্মবান, ['দংস ইতি কর্মনাম' নিঘ০ ২।১] (সুপ্রভূর্তিম) অত্যন্ত দ্রুততা দ্বারা কার্য সম্পাদনকারী, ['জ্বরত্বরস্রিব্যবিমবা- মুপধায়াশ্চ' অষ্টা০ ৬।৪।২০] (অনেহসম্) হিংসা করার অযোগ্য, নিষ্পাপ, সজ্জনের প্রতি ক্রোধহীন [নঞ্জি হন এই চ' উণা০ ৪।২২৪, 'য়দ্বা এই ইতি ক্রোধনাম' নিঘ০ ২।১৩] (ত্বা) তোমাকে, পরমেশ্বরকে (উভয়ে) আমাদের রক্ষা করার জন্য ['ঊতি যূতি' অষ্টা০ ৩।৩।৯৭, 'ঊতিরবনাৎ' নিরু০ ৫।৩] (ববৃমহে) বরণ করছি ['ছন্দসি লুষ্পপ্লিটঃ' অষ্টা০ ৩।৪।৬] *
সরলার্থঃ মরণশীল, সমান খ্যাতিবান আমরা সকল সাথী জ্যোতির্ময় এবং জ্যোতিদাতা, ব্যাপ্ত প্রকৃতি এবং জীবাত্মাকে বিনাশ না কারী, উত্তম ঐশ্বর্যবান, শুভ কর্মবান, অত্যন্ত দ্রুততা দ্বারা কার্য সম্পাদনকারী, হিংসা করার অযোগ্য, নিষ্পাপ, সজ্জনের প্রতি ক্রোধহীন তোমাকে অর্থাৎ পরমেশ্বরকে আমাদের রক্ষা করার জন্য বরণ করছি ॥

এই মন্ত্রে বিশেষণসমূহের সাভিপ্রায় হওয়ায় পরিকরালঙ্কার হয়েছে ॥
ভাবার্থঃ কল্যাণের ইচ্ছাকাঙ্ক্ষী মানুষদের উচিত যে, তারা মিলিত হয়ে পরম তেজস্বী, তেজ প্রদাতা, প্রলয়কালে নশ্বর পদার্থের বিনাশক, নিত্য পদার্থের অবিনাশকারী [নিত্য অবিনাশী প্রকৃতি ও জীবাত্মাকে যিনি বিনষ্ট করেন না], সর্বৈশ্বর্যবান, শুভকর্মকর্তা, কার্যকে শীঘ্র পূর্ণকারী, কারো দ্বারা হিংসিত অথবা পরাজিত হন না এমন নিষ্পাপ, সজ্জনের ওপর ক্রোধহীন, দুষ্টদের ওপর ক্রোধকারী, জগতের ব্যবস্থাপক, সকলের মঙ্গলকারী পরমেশ্বরকে শ্রদ্ধা দ্বারা উপাসনা করবে ॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

বর্ণ ব্যবস্থা গুণ; কর্ম; স্বভাব থেকে হয় নাকি জন্ম থেকে ?

শাস্ত্রার্থ আরম্ভ শ্রী পণ্ডিত মাধবাচার্য জী শাস্ত্রী - মহানুভব! আজকের শাস্ত্রার্থ বিষয় হল বর্ণ-ব্যবস্থা। সনাতন ধর্ম, জন্ম প্রধান-গুণ কর্ম...

Post Top Ad

ধন্যবাদ