তৈত্তিরীয়ারণ্যক ১০/১ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

21 May, 2024

তৈত্তিরীয়ারণ্যক ১০/১

ওম্ সহনাববতু সহ নৌ ভুনক্ত। 

সহ বীর্যং করবাবহৈ। 

তেজস্বিনাবধীতমস্ত মা বিদ্বিষাবহৈ। 

ওম শান্তিঃ শান্তিঃ শান্তিঃ ॥১॥


তৈত্তিরীযারণ্যকে ব্রহ্মানন্দবল্লী প্রপা০ ১০ প্রথমানুবাকঃ ॥১॥


ব্যাখ্যা-হে সহনশীলেশ্বর। আপনি ও আমরা যেন পরস্পর প্রসন্নভাবে একে অপরকে রক্ষা করি। আপনার কুপায় আমরা যেন সদা সর্বদা আপনারই স্তুতি, প্রার্থনা ও উপাসনা করি এবং আপনাকেই পিতা, মাতা, বন্ধু, রাজা, স্বামী, সহায়ক সুখদ, সুহৃদ্‌ ও পরমগুরু বলিয়া জানি। আপনাকে মুহূর্ত মাত্রও যেন ভুলিয়া না থাকি। আপনার সমান বা অধিক আর কাহাকেও যেন না জানি বা মানি।


আপনার অনুগ্রহে আমরা যেন সকলে পরস্পর প্রীতিমান রক্ষক, সহায়ক ও পরম-পুরুষার্থ পরায়ণ হই। আমরা যেন একে অপরের দুঃখ দেখিতে না পারি। স্বদেশবাসীর সকলকে নিরতিশয় বৈরত্যাগী, প্রীতি পরায়ণ করিয়া কপটতা রহিত করুন। "সহ নৌ ভুনক্ত" আপনার সহিত আমরাও যেন পরস্পর পরমানন্দ উপভোগ করি। আমরা সকলে পরস্পরের হিতকামনা করিয়া আনন্দ ভোগ করিব, আপনি আমাদের সকলকে পরমানন্দের অধিকারী করুন, পরমানন্দ হইতে আমাদের মুহূর্তের জন্যও বঞ্চিত করিবেন না। "সহ বীর্যং করবাবহৈ” আপনার সহায়তায় আমরা যেন পরম পুরুষার্থ দ্বারা পরমবীর্য সত্যবিদ্যা লাভ করি।

"তেজস্বিনাবধীত মস্তু” হে অনন্ত বিদ্য অমর ভগবন! আপনার কৃপাদৃষ্টিপাতে আমাদের পঠন-পাঠন পরম বিদ্যাময় হোক্। আমরা যেন বিশ্বের সর্বত্র সমুজ্জল হইয়া অনন্য প্রীতি সহকারে পরমবীর্য ও পরাক্রম বলে নিরঙ্কুশ চক্রবর্ত্তী রাজ্য উপভোগ করি। আমাদের মধ্যে নীতিমান, পুরুষ জন্মলাভ করুক। আমাদের প্রতি অপার কৃপা প্রদর্শন করুন, আমরা যেন অনাচার অসত্য বেদ বিরুদ্ধ মত-মতান্তর শীঘ্র পরিত্যাগ করিয়া এক সত্য সনাতন ধর্ম আচরণ করি। সর্বপ্রকার বৈরতার মূল যে অনাচার, মত-মতান্তর, উহা যেন সত্বর অবলুপ্ত হয়। "মা বিদ্বিষাবহৈ" হে জগদীশ্বর। আপনার সামর্থ্যবলে আমাদের হৃদয়ে বিদ্বেষ ভাব অর্থাৎ প্রীতিহীনতা যেন না থাকে। আমরা যেন কায়মনোবাক্যে ও পরম প্রীতি সহকারে আমাদের সর্বপ্রকার বিদ্যা সকলের সুখ ও উপকারের জন্য নিযুক্ত করিতে পারি। "ওম্ শান্তিঃ শান্তিঃ শান্তিঃ” হে ভগবন, জগতে ত্রিবিধ তাপ বিদ্যমান। (শারীরিক) যাহা জ্বর প্রভৃতি পীড়া হইতে পাইয়া থাকি। দ্বিতীয়তঃ, আধিভৌতিক, যাহা শত্রু, সর্প, ব্যাঘ্র, চৌরাদি দ্বারা পাইয়া আধিদৈবিক, যাহা মন, ইন্দ্রিয় অগ্নি, বায়ু, অতিউষ্ণ হইতে উৎপন্ন হইয়া থাকে থাকি। তৃতীয়তঃ, অতিবৃষ্টি, অতিশীত, হে করুণাসাগর। আপনি এই ত্রিতাপ হইতে শীঘ্র আমাদের পরিত্রাণ করুন, যাহাতে আমরা অতয়ন্ত আনন্দে সদা আপনার উপাসনায় রত থাকিতে পারি।

হে বিশ্বগুরো! আমাকে অসৎ (মিথ্যা) এবং অনিত্য পদার্থ তথা অসৎ কর্ম হইতে পৃথক করিয়া সত্য ও নিত্য পদার্থ এবং শ্রেষ্ঠ ব্যবহারে প্রতিষ্ঠিত করুন। হে জগন্মঙ্গলময়। আমাদিগকে সর্বপ্রকার দুঃখ হইতে বিমুক্ত করিয়া সুখ লাভ করান। [সর্ব দুঃখেভ্যো মোচযিত্বা সর্বসুখানি প্রাপয] হে প্রজাপতে। (সুপ্রজযা পশুভিব্রহ্মাবচসেন, পরমৈ- শ্বর্যেণ, সংযোজ্য) উত্তম প্রজা, পুত্রাদি, হস্তি, অশ্ব, গবাদি উত্তম পশু, সর্বোৎকৃষ্ট বিদ্যা ও চক্রবর্ত্তী রাজ্যাদি পরমৈশ্বর্য্য যাহা স্থির পরম সুখকারক উহা শীঘ্র লাভ করান।


হে পরম বৈদ্য। আমাদিগকে (সর্ব্বরোগাৎ পৃথকৃত্য নৈরোগ্যান্দেহি) সর্ব্বথা সর্বপ্রকার রোগ হইতে মুক্ত করিয়া পরম নৈরোগ্য প্রদান করুন। হে মহারাজাধিরাজ। [মনসা বাচা, কর্মণা অজ্ঞানেন প্রমাদেন বা যদ্যপাপং কৃতং মযা, তত্তৎসর্বং কৃপযা ক্ষমস্ব জ্ঞানপূর্ব্বকপাপকরণান্নিবর্তযতু মাম্] মন, বাণী এবং কর্মদ্বারা এবং অজ্ঞানতা বা প্রমাদ বশতঃ যে পাপ আমি কারয়াছি অথবা যদি কিছু করি সেই সমস্ত পাপ ক্ষমা,-অর্থাৎ জ্ঞানপূর্বক পাপ করিবার প্রবৃত্তিকে দমন করিবার ক্ষমতা প্রদান করুন] অর্থাৎ আমি যেন শুদ্ধ হইয়া আপনার আরাধনা করিতে পারি। (হে ন্যাযাধীশ! কুকামকুলোভকুমোহভযশোকালস্যের্য্যা দ্বেষপ্রমাদবিষষ তৃষ্ণানৈষ্ঠুর্যাভিমানদুষ্টভাবাবিদ্যাভ্যো নিবারয, এতেভ্যো বিরুদ্ধেযুত্তমেষু গুনেষু সংস্থাপয মাম্।) হে ঈশ্বর! কৃপা করিয়া কুকাম কুলোভাদি পূর্ব্বোক্ত দুষ্টদোষ সমূহ হইতে মুক্ত করিয়া আমাকে শ্রেষ্ঠ কর্মে নিযুক্ত করুন। আমি অত্যন্ত দীন হইয়াই প্রার্থনা করিতেছি, আপনি ব্যতাত অন্য কাহারও প্রতি প্রীতি প্রদর্শন করিব না এবং আপনার আদেশ ব্যতীত অন্য কাহারও আদেশ মানিব না।


হে প্রাণপতে! প্রাণপ্রিয়, প্রাণপতিঃ প্রাণাধার প্রাণজীবন সুরাজ্য প্রদ! আপনিই, আমাদের প্রাণদাতা, আপনি ব্যতীত আমাদের সাহায্যকারী কেহই নাই, হে মহারাজাধিরাজ! আপনার অখণ্ড সত্যরাজ্যে যেরূপ ন্যায় বিদ্যমান, তদ্রূপ ন্যায় রাজ্য আমাদিগকেও প্রদান করুন। আপনি আপনার কৃপাকটাক্ষপাতে শীঘ্রই আমাদিগকে আপনার রাজ্যের কিঙ্কর করুন। হে ন্যায় প্রিয়। আমাদের সকলকে যথাবৎ ন্যায়-প্রিয় করুন। হে ধর্মাধীশ। আমাদিগকে ধর্মে সুপ্রতিষ্ঠিত করুন। হে করুণাময় পিতঃ। মাতা পিতা যেরূপ আপন সন্তান প্রতিপালন করেন, আমাদিগকেও আপনি সেইরূপ প্রতিপালন করুন॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ঋগ্বেদ ৮/১/৬

  ।৷ ঋষিঃ মেধাতিথির্মেধ্যাতিথিশ্চ ॥ দেবতাঃ ইন্দ্ৰঃ ॥ ছন্দঃ বৃহতী ॥ স্বরঃ মধ্যমঃ ।। বস্যাঁ ইন্দ্রাসি মে পিতুরুত ভ্রাতুরভুজতঃ। মাতা চ মে ছদয়থ...

Post Top Ad

ধন্যবাদ