ব্রহ্মসূত্র ১/১/২০ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

29 March, 2024

ব্রহ্মসূত্র ১/১/২০

 ব্রহ্মকে আনন্দময় সিদ্ধ করে এখন পূর্বপ্রকৃত নিরাকার ব্রহ্মের শাস্ত্রে সমন্বয় দর্শানোর জন্য অন্তরাধিকরণের আরম্ভ করা হয়েছে-

অন্তস্তদ্ধর্মোপদেশাত্।।
ব্রহ্মসূত্র-১/১/২০
পদ০-অন্তঃঃ। তদ্ধর্মোপদেশাত্।

পদার্থ-( তদ্ধর্মোপদেশাত্) পরমাত্মসম্বন্ধে ধর্মের উপদেশ পাওয়া যাচ্ছে ( অন্তঃ) আদিত্যের মধ্যে হিরণ্ময় পুরুষ পরমাত্মা।

ভাষ্য-পরমাত্মসম্বন্ধে ধর্ম ব্যতীত অন্য কিছুতে হতে পারে না,এইজন্য হিরণ্ময়াদি পদ পরমেশ্বরের স্বয়ং প্রকাশতাকে বোধন করা হয়েছে,যেমন- "অথ য এপোऽন্তরাদিত্যে হিরণ্ময়ঃ পুরুপো দৃশ্যতে হিরণ্যশমশ্রুর্হিরণ্যকেশা আপ্রণখাত্সর্বএব সুবর্ণঃ" ছা০ ১/৬/৬।

অর্থ-যিনি আদিত্যের মধ্যে হিরণ্ময় পুরুষ তাঁর সুবর্ণ দাড়িযুক্ত, সুবর্বণ কেশযুক্ত, এবং নখ থেকে নেওয়া সম্পূর্ণ সুবর্ণময়, ইত্যাদি বাক্য এই অধিকরণের বিষয় বাক্য, এখানে এই সন্দেহ হয় যে, সূর্যমণ্ডলের মধ্যে বস্তুতঃ আকার যুক্ত কোন দেব-বিশেষ উপাস্য আছেন কিংবা পরমাত্মা ?

এখানে প্রথমপক্ষ পূর্বপক্ষী এবং দ্বাতীয়পক্ষ সিদ্ধান্ধের, পূর্পবক্ষীর কথন হয় যে, "অথাকারচিন্তনম্ দেবানাংপুরুষ বিধাঃস্যুঃ"=দেবতাদের আকার চিন্তনের আরম্ভ করি, সেই দেবতা পুরুষের সমান আকার যুক্ত হই, ইত্যাদি বাক্য দ্বারা বেদ পরিপন্থি সম্বন্ধী শাস্ত্রের মধ্যে দেবতাদের আকার পাওয়া যায়,

এইজন্য বেদসম্বন্ধী শাস্ত্রের মধ্যে দেবতাদের আকার পাওয়া যায়, এইজন্য বেদসম্বন্ধী উপনিষদ বাক্যের মধ্যেও উক্ত আকার পাওয়াতে সূর্যলোকের অধিষ্ঠাতার সাকার বিশেষ উপাস্য ঈশ্বরের নয়, কারণ নিরাকার হওয়াতে হিরণ্যশমস্রু আদি পদের সঙ্গতি হতে পারে না অথবা উক্ত হিরণ্য কেশাদি পদ পাওয়াতে সাকার ব্রহ্মই বেদান্তের বিষয় নিরাকার নয়! এর উত্তর এই যে,
"তস্য ধর্মাঃ তদ্ধর্মাঃ জ্যোতির্ময়ত্বাদয়-স্তদুপদেশাদাদিত্যমণ্ডলে পরমাত্মৈবোপাস্যো নান্যঃ কশ্চিদেববিশেষো নাপিস্বমতিপরিকল্পিতম্ সাকারংব্রহ্মঃ" =আদিত্য পুরুষের মধ্যে পরমাত্মসম্বন্ধী জ্যোতির্ময়ত্বাদি ধর্মকে পাওয়াতে নিরাকার ব্রহ্মই উপাস্য দেব এতে অতিরিক্ত কোনো দেব বিশেষ বা পৌরাণিক সাকার ব্রহ্ম নয় অর্থাৎ হিরণ্ময়াদি বিশেষণ কেবল অলঙ্কার রূপ দ্বারা ঈশ্বরের সর্বব্যাপকতা বোধন করানোর জন্য দেওয়া হয়েছে সাকারতার অভিপ্রায় থেকে নয়, যেমন-স্বা০ শঙ্করাচার্যজী একই সূত্রের ভাষ্যে বর্ণনা করেছেন যে,"নচ পরমেশ্বরস্যরূপবত্তম্ যুক্তমশব্দাস্পর্শসরূপসব্যয়মিতি- শ্রুতেঃ"=পরমেশ্বর রূপযুক্ত হতে পারেন না, কারণ তাঁর স্রুতিবাক্যের মধ্যে শব্দ,স্পর্শ, রূপাদি থেকে রহিত অন্বয় প্রতিপাদন করেছেন, এইজন্য আদিত্য মণ্ডলে নিরাকার ব্রহ্মকে মান্যই সমীচীন।।
( ভাষ্য-মহামহোপাধ্যায় পঃ আর্যমুনি)

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ছান্দোগ্য উপনিষদ

  সামবেদ-তাণ্ড্য শাখার- ছান্দোগ্য ব্রাহ্মণের অন্তর্গত শঙ্কর ভাষ্য ও বৈদিক ভাষ্য সহঃ পরিচয় ছান্দোগ্য উপনিষৎ সামবেদোক্ত ছান্দোগ্য ব্রাহ্মণের অ...

Post Top Ad

ধন্যবাদ