যজুর্বেদ ২১/৪৫ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

18 February, 2024

যজুর্বেদ ২১/৪৫

যজুর্বেদ ২১/৪৫

 হোতেত্যস্য স্বস্ত্যাত্রেয় ঋষিঃ । য়জমানর্ত্বিজো দেবতাঃ । পূর্বস্য ভুরিক্প্রাজাপত্যোষ্ণিক্ ছন্দঃ । আবয়দিত্যুত্তরস্য ভুরিগভিকৃতিশ্ছন্দঃ । ঋষভঃ স্বরঃ ।

হোতা॑ য়ক্ষ॒দিন্দ্র॑মৃষ॒ভস্য॑ হ॒বিষ॒ऽআব॑য়দ॒দ্য ম॑ধ্য॒তো মেদ॒ऽউদ্ভৃ॑তং পু॒রা দ্বেষো॑ভ্যঃ পু॒রা পৌররুষেয়্যা গৃ॒ভো ঘস॑ন্নূ॒নং ঘা॒সেऽঅ॑জ্রাণাং॒ য়ব॑সপ্রথমানাᳬসু॒মৎক্ষ॑রাণাᳬ শতরু॒দ্রিয়া॑ণামগ্নিষ্বা॒ত্তানাং॒ পীবো॑পবসনানাং পার্শ্ব॒তঃ শ্রো॑ণি॒তঃ শি॑তাম॒তऽউ॑ৎসাদ॒তোऽঙ্গা॑দঙ্গা॒দব॑ত্তানাং॒ কর॑দে॒বমিন্দ্রো॑ জু॒ষতা॑ᳬহ॒বির্হোত॒র্য়জ॑ ॥ ৪৫ ॥

পদার্থঃ- হে (হোতঃ) দাতা ! যেমন (হোতা) গ্রহীতা পুরুষ (ঘাসেঅজ্রাণাম্) ভোজন করিতে প্রাপ্তিকারী (য়বসপ্রথমানাম্) যবাদি অন্ন অথবা মিশ্রিত পদার্থগুলিকে বিস্তারকারী এবং (সুমৎক্ষরাণাম্) ভালমত প্রমাদ নষ্টকারী (অগ্নিষ্বাত্তানাম্) জঠরাগ্নি অর্থাৎ পেটের ভিতর নিবাসকারী অগ্নি দ্বারা গৃহীত অন্ন (পীবোপবসনানাম্) স্থূল ও দৃঢ় আচ্ছাদন (শতরুদ্রিয়াণাম্) এবং শত শত দুষ্টদিগকে রোদনকারী (অবত্তানাম্) উদারচিত্ত বিদ্বান্দিগের (পর্শ্বতঃ) এবং পাশের অঙ্গ অথবা (শ্রোণিতঃ) ক্রমপূর্বক অথবা (শিতামতঃ) তীক্ষ্নতাসহ যদ্দ্বারা রোগ ছিন্ন-ভিন্ন হইয়া গিয়াছে সেই অঙ্গ অথবা (উৎসাদতঃ) ত্যাগমাত্র অথবা (অঙ্গাদঙ্গাৎ) প্রত্যেক অঙ্গ দ্বারা (হবিঃ) রোগ বিনাশকারী বস্তু এবং (ইন্দ্রম্) পরমৈশ্বর্য্যকে সিদ্ধ (করৎ) করিবে এবং (ইন্দ্রঃ) পরম ঐশ্বর্য্যযুক্ত রাজা তাহার (জুষতাম্) সেবন করিবে তথা সেই রাজা যেমন (অদ্য) আজ (ঋষভস্য) উত্তম (হবিষঃ) গ্রহণীয় পদার্থের (মধ্যতঃ) মধ্যে উৎপন্ন (মেদঃ) স্নিগ্ধ পদার্থ (উদ্ভৃতম্) যাহা উত্তমতাপূর্বক পুষ্ট করা হইয়াছে অর্থাৎ সামলানো হইয়াছে তাহাকে (আ, অজয়ৎ) ব্যাপ্ত হউক (দ্বেষোভ্যঃ) শত্রুদের দ্বারা (পুরা) প্রথম (গৃভঃ) গ্রহণীয় (পৌরুষেয়্যাঃ) পুরুষ সম্পর্কীয় বিদ্যা দ্বারা (পুরা) প্রথমে (নূনম্) নিশ্চয় সহ (য়ক্ষৎ) সৎকার করিবে অথবা (এবম্) এই প্রকার (ঘসৎ) ভোজন করিবে, সেইৱূপ তুমি (য়জ) সকল ব্যবহারের সঙ্গতি করিতে থাক ॥ ৪৫ ॥

ভাবার্থঃ- এই মন্ত্রে বাচকলুপ্তোপমালঙ্কার আছে । যে সব মনুষ্য বিদ্বান্দিগের সঙ্গ দ্বারা দুষ্টদিগের নিবারণ তথা শ্রেষ্ঠ উত্তম ব্যক্তিদিগের সৎকার করিবার যোগ্য পদার্থকে লইয়া এবং অন্যান্যকে গ্রহণ করাইয়া সকলের উন্নতি করে তাহারা সৎকার করিবার যোগ্য হয় ॥ ৪৫ ॥

अन्वयः

हे होतर्यथा होता घासेअज्राणां यवसप्रथमानां सुमत्क्षराणामग्निष्वात्तानां पीवोपवसनानां शतरुद्रियाणामवत्तानां पार्श्वतः श्रोणितः शितामत उत्सादतोऽङ्गादङ्गाद्धविरिन्द्रं च करदिन्द्रो जुषतां यथाऽद्यर्षभस्य हविषो मध्यतो मेद उद्भृतमावयत् द्वेषोभ्यः पुरा गृभः पौरुषेय्याः पुरा नूनं यक्षदेवं घसत् तथा त्वं यज॥४५॥

पदार्थः

(होता) आदाता (यक्षत्) सत्कुर्यात् (इन्द्रम्) परमैश्वर्यम् (ऋषभस्य) उत्तमस्य (हविषः) आदातुमर्हस्य (आ) (अवयत्) व्याप्नुयात् (अद्य) (मध्यतः) मध्ये भवात् (मेदः) स्निग्धम् (उद्भृतम्) उत्कृष्टतया पोषितम् (पुरा) पुरस्तात् (द्वेषोभ्यः) विरोधिभ्यः (पुरा) (पौरुषेय्याः) पुरुषसम्बन्धिन्या विद्यायाः (गृभः) ग्रहीतुं योग्यायाः (घसत्) अद्यात् (नूनम्) (घासेअज्राणाम्) (यवसप्रथमानाम्) यवसस्य विस्तारकाणाम् (सुमत्क्षराणाम्) सुष्ठु प्रमादनाशकानाम् (शतरुद्रियाणाम्) शतानां रुद्राणां दुष्टरोदकानाम् (अग्निष्वात्तानाम्) अग्निना जाठराग्निना सुष्ठु गृहीतान्नानाम् (पीवोपवसनानाम्) स्थूलदृढाऽच्छादनानाम् (पार्श्वतः) इतस्ततोङ्गात् (श्रोणितः) क्रमशः (शितामतः) तीक्ष्णत्वेनोछिन्नरोगात् (उत्सादतः) त्यागमात्रात् (अङ्गादङ्गात्) प्रत्यङ्गात् (अवत्तानाम्) उदारचेतसाम् (करत्) कुर्यात् (एवम्) (इन्द्रः) परमैश्वर्यवान् राजा (जुषताम्) सेवताम् (हविः) रोगनाशकं वस्तु (होतः) (यज)॥४५॥

भावार्थः

अत्र वाचकलुप्तोपमालङ्कारः। ये मनुष्या विदुषां संगेन दुष्टान् निवार्य्य श्रेष्ठान् सत्कृत्य ग्रहीतव्यं गृहीत्वाऽन्यान् ग्राहयित्वा सर्वानुन्नयन्ति, ते पूज्या जायन्ते॥४५॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

শ্রীরাম

মহাপ্লাবনের পর তিব্বতের দেবলোকে পরিশ্রমী দেবতারা বসবাস করতে থাকেন এবং অন্যান্য অঞ্চল যে সকল স্থান জলমগ্ন ছিলো না সেখানে কিছু মনুষ্য বসবাস শু...

Post Top Ad

ধন্যবাদ