সামবেদ ৭৩ - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

11 February, 2024

সামবেদ ৭৩

সামবেদ ৭৩
[ঊষাকালে যজ্ঞাগ্নি এবং পরমাত্মাগ্নিকে সমিদ্ধ করণ]

॥ ঋষিঃ বুধাগৰিষ্ঠিরৌ ॥ দেবতাঃ অগ্নিঃ " স্বরঃ দৈবত। কান্ড নামঃ আগ্নৈয় কাণ্ডম্

अ꣡बो꣢ध्य꣣ग्निः꣢ स꣣मि꣢धा꣣ ज꣡ना꣢नां꣣ प्र꣡ति꣢ धे꣣नु꣡मि꣢वाय꣣ती꣢मु꣣षा꣡स꣢म् । 

य꣣ह्वा꣡ इ꣢व꣣ प्र꣢ व꣣या꣢मु꣣ज्जि꣡हा꣢नाः꣣ प्र꣢ भा꣣न꣡वः꣢ सस्रते꣣ ना꣢क꣣म꣡च्छ꣢ ॥७३॥


অবোধ্যগ্নিঃ সমিধা জনানাং প্রতি ধেনুমিবায়তীমুষাসম্ ।
য়হ্বা ইব প্র বয়ামুজ্জিহানাঃ প্র ভানবঃ সস্রতে নাকমচ্ছ। সামবেদ।৭৩॥
পদার্থঃ প্রথম-যজ্ঞাগ্নির পক্ষে।
(ধেনুম্ ইব) দুধ প্রদানকারী গাভীর ন্যায় (আয়তীম্) আসন্ন (ঊষাসং প্রতি') ঊষাকালে ('অন্যেষামপি দৃশ্যতে' অষ্টা ৬৩। ১৩৭] (জনানাম) যজমানগণের (সমিধা) সমিধাদান দ্বারা (অগ্নিঃ) যজ্ঞাগ্নি (অবোধি) যজ্ঞবেদিতে আবির্ভূত হয়। (বয়াম্) শাখাকে ['বয়াঃ শাখাঃ বেতেঃ, বাতায়না ভবন্তি' নিরু০ ১।৭] (উজ্জিহানাঃ) ওপরের দিকে নিয়ে যেতে থাকা (য়হ্বাঃ ইব) বিশাল বৃক্ষের ন্যায় ['য়ত্ব ইতি মহন্নাম' নিঘ ৩।৩] (ভানবঃ) যজ্ঞাগ্নির প্রজ্বলিত শিখা (নাকম্ অচ্ছ) অন্তরিক্ষের দিকে (প্র সস্রতে) বিস্তার করছে ॥
সরলার্থঃ দুধ প্রদানকারী গাভীর ন্যায় আসন্ন উষাকালে যজমানগণের সমিধাদান দ্বারা যজ্ঞাগ্নি যজ্ঞবেদিতে আবির্ভূত হয়। শাখাকে ওপরের দিকে নিয়ে যেতে থাকা বিশাল বৃক্ষের ন্যায় যজ্ঞাগ্নির প্রজ্বলিত শিখা অন্তরিক্ষের দিকে বিস্তার করছে ॥

পদার্থঃ দ্বিতীয়—পরমাত্মাগ্নির পক্ষে।
(ধেনুম্ ইব) দুধ প্রদানকারী গাভীর ন্যায় (আয়তীম্) আসন্ন (ঊষাসং প্রতি) উষাকালে (জনানাম্) উপাসকগণের (সমিধা) আত্ম-সমর্পণরূপ সমিধাদান দ্বারা ['আত্মা বা ইঃ' তৈ০ সং ৩।২।১০।৩] (অগ্নিঃ) পরমাত্মারূপ অগ্নি (অবোধি) হৃদয় বেদীতে আবির্ভূত হন। (বয়াম্‌) শাখাকে (উজ্জিহানাঃ) ওপরের দিকে নিয়ে যেতে থাকা (য়াঃ ইব) বিশাল বৃক্ষের ন্যায় (ভানবঃ) পরমাত্মাগ্নির তেজ (নাকম্ অচ্ছ) জীবাত্মার দিকে (প্র সস্রতে) বিস্তার করছে ॥১॥সরলার্থঃ দুধ প্রদানকারী গাভীর ন্যায় আসন্ন উষাকালে উপাসকগণের আত্মসমর্পণ রূপ সমিধাদান দ্বারা পরমাত্মারূপ অগ্নি হৃদয় বেদীতে আবির্ভূত হন। শাখাকে ওপরের দিকে নিয়ে যেতে থাকা বিশাল বৃক্ষের ন্যায় পরমাত্মারূপ অগ্নির তেজ জীবাত্মার দিকে বিস্তার করছে ৷৷
এই মন্ত্রে যজ্ঞাগ্নি এবং পরমাত্মারূপ অগ্নি দুই অর্থই প্রকাশিত হওয়ার কারণে শ্লেষালঙ্কার এবং 'ধেনুম্ ইব', 'যহ্বাঃ ইব' এই স্থানে উপমালঙ্কার রয়েছে ॥
ভাবার্থঃ দুগ্ধবতী গাভীর ন্যায় প্রকাশে পরিপূর্ণ উষা আকাশ ও ভূমিতে ছড়িয়ে পড়েছে। এই শান্তিদায়ক প্রভাতে অগ্নিহোত্রীগণ যেমন যজ্ঞবেদিতে যজ্ঞাগ্নি প্রজ্বলিত করে থাকেন, তেমনই আধ্যাত্মিক সাধকগণ হৃদয়ে পরমাত্মাকে প্রবুদ্ধ করে থাকেন। যেমন বিশাল বৃক্ষের শাখা ওপর দিকে গমন করে, তেমনই যজ্ঞবেদিতে প্রজ্বলিত যজ্ঞের অগ্নির তেজ অন্তরিক্ষের দিকে এবং হৃদয়ে জাগ্রত পরমাত্মার তেজ জীবাত্মার দিকে গমন করে ॥

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ঋগ্বেদ ৮/১/৬

  ।৷ ঋষিঃ মেধাতিথির্মেধ্যাতিথিশ্চ ॥ দেবতাঃ ইন্দ্ৰঃ ॥ ছন্দঃ বৃহতী ॥ স্বরঃ মধ্যমঃ ।। বস্যাঁ ইন্দ্রাসি মে পিতুরুত ভ্রাতুরভুজতঃ। মাতা চ মে ছদয়থ...

Post Top Ad

ধন্যবাদ