বেদে মাংসাহার - ধর্ম্মতত্ত্ব

ধর্ম্মতত্ত্ব

ধর্ম বিষয়ে জ্ঞান, ধর্ম গ্রন্থ কি , হিন্দু মুসলমান সম্প্রদায়, ইসলাম খ্রীষ্ট মত বিষয়ে তত্ত্ব ও সনাতন ধর্ম নিয়ে আলোচনা

धर्म मानव मात्र का एक है, मानवों के धर्म अलग अलग नहीं होते-Theology

সাম্প্রতিক প্রবন্ধ

Post Top Ad

স্বাগতম

18 June, 2019

বেদে মাংসাহার

বেদে মাংসাহার
এতদ্বা উ স্বাদীয়ো ঢদধিগবং ক্ষীরং বা।
                   মাংসং বা তদেব নাশ্নীয়াত্।।৯।।  (অথর্ব০ ৯/৬/৯
এই মন্ত্রে আচার্য সায়ণ ভাষ্য করেনি।
পণ্ডিত শ্রীপাদ দামোদর সাতবলেকর ভাষ্য
পদার্থঃ (এতত্ বৈ উ স্বাদীয়ঃ) সে যে স্বাদযুক্ত আছে (য়ত্ অধিগবং ক্ষীরং বা মাংসং বা) যে গাভী থেকে প্রাপ্তকারী দুধ অথবা অন্য মাংসাদি পদার্থ আছে (তত্ এব ন আশ্নীয়াত্) তাহার মধ্যে থেকে কোন পদার্থ অতিথির পূর্বেও খাবে না।।৯।।

এই মন্ত্রের উপর আচার্য অগ্নিব্রত ন্যাষ্টিক জীর মত
ইনাদের ভাষ্যতে আর্ বিদ্বান প্রো০ বিশ্বনাথ বিদ্যালংকারই এই মাংসের অর্থ পনীর করেছেন, তবে পণ্ডিত ক্ষেমকরণদাস ত্রিবেদীই মনন সাধক (বুদ্ধিবর্ক) পদার্থকে মাংস বলেছেন। সবাই এই মন্ত্র তথা সূক্তের অন্য মন্ত্রের বিষয় অতিথি সৎকার বলেছেন। এই মন্ত্রের দেবতা পণ্ডিত ক্ষেমকরণদাস ত্রিবেদীর দৃষ্টিতে অতিথি বা অতিথিপতি, যখন পণ্ডিত সাতবলেকরই অতিথি বিদ্যা মেনেছেন। পণ্ডিত সাতবলেকরই ইহার ঋষি ব্রহ্মা মেনেছেন। ছন্দ পিপীলিকা মধ্যা গায়ত্রী। {ব্রহ্মা=মনো বৈ য়জ্ঞস্য ব্রহ্মা (শ০ ১৪/৬/১/৭); প্রজাপতিবৈ ব্রহ্মা (গো০ উ০ ৫/৮)। অতিথিঃ=য়ো বৈ ভবতি য়ঃ শ্রেষ্ঠতামশ্নুতে স বা অতিথির্ভবতি (ঐ০ আ০ ১/১/১)। অতিথিঃ= অতিথিপতির্বাবাতিথেরীশে (ক০ ৪৬/৪-ব্রা০ উ০ কো০ থেকে উদ্ধৃত)। পিপীলিকা=পিপীলিকা পেলতের্তিকর্ণঃ (দৈ০ ৩.৯)। স্বাদু=প্রজা স্বাদু (ঐ০আ০ ১.৩.৪); প্রজা বৈ স্বাদুঃ (জৈ০ ব্রা০ ২/১৪৪); মিথুনং বৈ স্বাদু (ঐ০ আ০ ১/৩/৪)। ক্ষীরম্=য়দত্যক্ষরত্ তত্ ক্ষীরস্য ক্ষীরত্বম্ (জৈ০ ব্রা০ ২/২২৮)। মাংসম্=মাংসং বৈ পুরীষম্ (শ০ ৮/৬/২/১৪); মাংসং বা মানসং বা মনোহস্মিন্ সীদতীতি বা (নি০ ৪/৩); মাংসং সাদনম্ (শ০৮/১/৪/৫)}

অগ্নিব্রত ন্যাষ্টিক জীর আধিদৈবিক ভাষ্য
পদার্থঃ (এতত্ বা স্বাদীয়ঃ) যে অতিথি অর্থাৎ সতত গমনশীলা প্রাণ, ব্যান রশ্মির এবং অতিথিপতি অর্থাৎ প্রাণোপান রশ্মির নিয়ন্ত্রক সূত্রাত্মা বায়ু রশ্মির স্বাদুযুক্ত হয়ে অর্থাৎ বিভিন্ন ছন্দাদি রশ্মিকে মিথুন বানিয়ে নানা পদার্থের উৎপন্ন করাতে সহায়ক হয়। (য়ত্) যে প্রাণব্যান বা সূত্রাত্মা বায়ু রশ্মির (অধিগবং ক্ষীরং বা মাংসং বা) গমনকারী অর্থাৎ ‘ও৩ম্’ ছন্দ রশ্মি রূপী সূক্ষ্মতম বাক্ তত্বে আশ্রিত হয়, সাথেই নিজের পুরীষ=পূর্ণ সংযোজন বল {পুরীষম্=পূর্ণং বলম্ (ম০ দ০ য়০ ভা০ ১২/৪৬); ঐন্দ্রং হি পুরীষম্ (শ০ ৮/৭/৩.৭); অন্নং পুরীষম্ (শ০ ৮/১/৪/৫)} এর সাথে নিরন্তর নানা রশ্মি বা পরমাণু আদি পদার্থের উপর ঝড়তে থাকে। এই ‘ও৩ম্’ রশ্মির ঝড়নাই ক্ষীরত্ব তথা পূর্ণ সংযোতাই মাংসত্ব বলা হয়। এখানে ‘মাংস’ শব্দ এই সংকেত দেয়, যে এই ‘ও৩ম্’ রশ্মির মনস্তত্ব এখানে সর্বাধিক মাত্রাতে বসে থাকেন। এই ‘ও৩ম্’ রশ্মির প্রাণব্যান এবং সূত্রাত্মা বায়ু রশ্মির উপর ঝড়ে অন্য স্থুল পদার্থের উপর পড়তে থাকে। (তত্ এব ন অশ্নুয়াত্) এই কারণ দ্বারা বিভিন্ন রশ্মি বা পরমাণু আদি পদার্থের মিথুন বানানোর প্রক্রিয়া নষ্ট হয় না। ইহা প্রক্রিয়া অতিথিরূপ প্রাণব্যানকে মিথুন বানানো  কিংবা ইহার দ্বারা বিভিন্ন মরুদাদি রশ্মির আকৃষ্ট করার প্রক্রিয়া শান্ত হওয়াতে পূর্বে নষ্ট হয় না, বরং তাহার পশ্চাৎ অর্থাৎ  দুই কণের সংযুক্ত হওয়ার পশ্চাৎ আর মিথুন বানানোর প্রক্রিয়া নষ্ট বা  বন্ধ হয়ে যায়, ইহা জানা উচিত।।৯।।

এই ঋচার সৃষ্টির উপর প্রভাব
আর্ষ বা দৈবত প্রভাব-ইহার ঋষি ব্রহ্মা হওয়াতে সংকেত পাওয়া যায় যে ইহার উৎপত্তি মন এবং ‘ও৩ম্’ রশ্মির মিথুন দ্বারাই হয়। এই মিথুন এই ছন্দ রশ্মির নিরন্তর বা নিকটতা থেকে প্রেরিত করতে থাকে। ইহাকে দৈবত প্রভাব দ্বারা প্রাণ, ব্যান তথা সূত্রাত্মা বায়ু রশ্মির বিশেষ সক্রিয় হয়ে নানা সংযোগ কর্মের সমৃদ্ধ করেন।

ছান্দস প্রভাব-ইহার ছন্দ পিপীলিকা মধ্যা গায়ত্রী হওয়াতে এই ছন্দ রশ্মি বিভিন্ন পদার্থের সংযোগের সময় তাহার মধ্যে তীব্র তেজ বা বলের সাথে সতত সঞ্চারিত হয়। ইহা থেকে ঐ পদার্থের মধ্যে বিভিন্ন পদার্থ তেজ এবং বলের প্রাপ্ত হতে থাকে।

ঋচার প্রভাব-যখন কণার সংযোগ হয়, তখন তাহার মধ্যে প্রাণ, ব্যান বা সূত্রাত্মা বায়ু রশ্মির বিশেষ যোগদান হতে থাকে। এই রশ্মির বিভিন্ন মরুদ্ রশ্মির দ্বারা আকুঞ্চিত আকাশ তত্বকে ব্যাপ্ত করে নেয়। ইহা সময় এই রশ্মির উপর সূক্ষ্ম ‘ও৩ম্’ রশ্মির নিজের সেচন করে ইহাতে অধিক বল দ্বার যুক্ত করেন। ইহা থেকে উভয় কণার মধ্যে ফীল্ড নিরন্তর প্রভাবী হয়ে ঐ উভয়  কনার পরস্পর সংযুক্ত করে দেয়।

আচার্য অগ্নিব্রত ন্যাষ্টিকের আধিভৌতিক ভাষ্য
পদার্থঃ (এতত্ বা স্বাদীয়ঃ) এই যে স্বাদিষ্ট ভোজ্য পদার্থ আছে। (য়দধিগবং ক্ষীরং বা) যে গাভী দ্বারা প্রাপ্তকারী দুধ, ঘৃত, মাখন, দই আদি পদার্থ আছে অথবা (মাংসম্ বা) মনন, চিন্তন আদি কার্যে উপযোগী ফল, শুকনো ফল আদি পদার্থ। (তদেব ন অশ্নীয়াত্) ঐ পদার্থকে অতিথির খাওয়ানোর  পূর্বে খাবে না অর্থাৎ অতিথির খাওয়ানোর পশ্চাৎই খাওয়া উচিত। যাহারা অতিথি থেকে পূর্বে না খাওয়ার প্রসংগত ইহার পূর্ব মন্ত্র থেকে সিদ্ধ হয়, যেখানে লেখা আছে-“অশিতাবত্যতিথাবশ্নীয়াত্”=
অশিতাবতি অতিথৌ অশ্নীয়াত্। এই প্রকরণের পূর্ব আধিদৈবিক ভাষ্যেও উপলব্দি।
....................................................................................
{‘মাংসম্’ পদের বিবেচনাঃ- এই বিসয়ে সর্বপ্রথম আর্য বিদ্বান পণ্ডিত রঘুনন্দন শর্মা কৃত “বৈদিক সম্পত্তি” নামক গ্রন্থতে আয়ুর্বেদের কিছু গ্রন্থের উদ্ধৃত করে বলেন-

“সুশ্রুতে আমের ফলের বর্ণন করে লিখেছেন-
অপক্বে চূতফলে স্নায়্যস্থিমজ্জানঃ সূক্ষ্মত্বান্নোপলভ্যন্তে পক্বে ত্বাহবির্ভূতা উপলভ্যন্তে।
অর্থাৎ আমের কাচা ফলের আসে, হাড্ডির আর মজ্জা আদি প্রতীত হয় না, কিন্তু পাকার পরে সব আবির্ভূত হয়ে যায়।

এখানে আটির তন্তু সর্বাঙ্গে, আটি হাড্ডির, আশে আর চিকন ভাগ মজ্জা বলা হয়েছে। এই প্রকারে বর্ণন ভাব প্রকাশেও এসেছে। সেখানে লেখা আছে যে- 
आम्रास्यानुफले भवन्ति युगपन्मांसास्थिमज्जादयो लक्ष्यन्ते न पृथक् पृथक् तनुतया पुष्टास्त एव स्फुटाः। एवं गर्भसमु˜वे त्ववयवाः सर्वे भवन्त्येकदा लक्ष्याः सूक्ष्मतया न ते प्र्रकटतामायान्ति वृद्धिग्ताः।
অর্থাৎ যে প্রকার কাচা আমের ফলে মাংস, অস্থি আর মজ্জাদি পৃথক-পৃথক দেখা যায় না, কিন্তু পাকার পরেই জ্ঞাত হয় ওই প্রকার গর্ভের আরম্ভে মনুষ্যের অঙ্গ জ্ঞাতহয় না, কিন্তু যখন তাহার বৃদ্ধি হয়, তখন স্পষ্ট হয়ে যায়।

এই দুই প্রমাণের দ্বারা প্রকট হয়ে থাকে যে ফলের মধ্যেও মাংস, অস্তি, নাড়ী আর মজ্জা আদি ইহা প্রকার বলা হয়েছে, যে প্রকার প্রাণির শরীরে। বৈদ্যকের এক গ্রন্থে লিখেছে যে-
प्रस्थं कुमारिकामांसम्।
এক বাঘ কুমারিকার মাংস। যেখানে ঘৃতকুমারীর কুমারিকার আর তাহার মলদ্বারের মাংস বলা হয়েছে।

বরার তাৎপর্য এই যে যে প্রকার ঔষধির আর পশুদের নাম একই শব্দ দ্বারা রাখা হয়েছে ওই প্রকার ঔষধির আর পশুদের শরীরাবয়বও একই শব্দ দ্বারা বলা হয়েছে। এই প্রকারের বর্ন আয়ুর্বেদের গ্রন্থেও ভরা আছে।
শ্রীবেনকটেশ্বর প্রেস, বুম্বাইতে ছাপানো ‘ঔষধিকোষ’ এ নীচে লেখা সমস্ত পশুসংজ্ঞক নাম আর অবয়ব বনস্পতির জন্যও এসেছে দেখে নিন। আমরা নমুনার জন্য কিছু শবোদর উদ্ধৃত করেছি-
বৃষভ-ঋষভকন্দ
সিংহী-কটেলী, বাসা
হস্তি-হস্তিকন্দ
শ্বান-কৃত্তাঘাস, গ্রন্থিপর্ণ
খর-খরপর্ণিনী
বপা-ঝিল্লী=বক্কল ওষুধ ব্যবহারের জালা
মার্জার-বল্লীঘাস, চিত্ত
কাক-কাকমাচী অস্থি-গুঠলী
ময়ুর-ময়ুরশিখা
বারাহ-বারাহীকন্দ
মাংস-গুদা, জটাংমাসী
বীছূ-বীছূবূটী
মহিষ-মহিষাক্ষ, গুগ্গুল
চর্ম-বক্কল
সর্প-মর্পিণীবূটী
শ্যেন-শ্যেনঘন্টী (দন্তী)
স্নায়ু-রেশা
অশ্ব-অশ্বগন্ধা, অজমোদা
মেষ-জীবনাশক
নখ-নখবূটী
নকুল-নাকুলীবূটী
কুক্কুট (টী) শালামলীবৃক্ষ
মেদ-মেদা
হংস-হংসপদী
নর-সৌগন্থিক তৃণ
লোম (শা)-জটামাসী
মৎস্য-ঘমরা
হৃদ-দারচীনী
মূষক-মূষাকর্ণী
মৃগ-সহদেবী, ইন্দ্রায়ণ, জটামসী, কপুর
পেশী-জটামসী
গো-গৌলোমী পশু-অম্বাড়া, মোথা
রুধির-কেসর
মহাজ-বড়ী অজবায়ন
কুমারী-ঘীকুমার
আলম্ভন-স্পর্শ
এই সূচীতে সমস্ত পশু পক্ষীর আর তাহার অঙ্গের নাম তথা সমস্ত বনস্পতির আর তাহার অঙ্গের নাম একই শব্দ দ্বারা সূচিত করেছেন। এরূপ দমাতে কিছু শব্দ দ্বারা পশু আর তাহার অঙ্গই গ্রহণ করা উচিত নয়।

বিজ্ঞ পাঠক যেখানে বিচারের ঐরূপ স্থিতিতে যেখানে ‘মাংসম্’ পদ দ্বারা গৌ আদি পশুর বা পক্ষির মাংস গ্রহণ করা কি মুর্খতা নয়? যেখানে কোন পাশ্চাত্য শিক্ষা দ্বারা অভিভূত তথা বৈদিক বা ভারতীয় সংস্কৃতি বা ইতিহাসের উপহাসকর্তা কথিত প্রবুদ্ধ কিংবা মাংসাহারের পোষক সংস্কৃত ভাষার ঐরূপ নামের উপর ব্যঙ্গ্য না করেন, এই কারণে আমরা তাহাদের ইংরেজি ভাষারও কিছু উদাহরণ দিয়েছি-

1. Lady Finger ভেণ্ডী বলা হয়। যদি ভোজন বিষয়ে কেউ ইহার অর্থ কোন মহিলার আঙ্গুল করে, তখন কি তাহার অপরাধ হবে না:
2. Vegetable কোন শাক বা বনস্পতিকে বলা হয়। এদিকে Chamber dictonary মধ্যে ইহার অর্থ dull understanding person ও দেওয়া আছে। যদি Vegetable খেতে বসে কোন ব্যক্তির দেখে কেউ তাহাকে মন্দবুদ্ধি মনুষ্যকে খাদ্য পদার্থ বলে, তখন কি ইহা মূর্খতা হবে না?
3. আয়ুর্বেদে এক চারা গাছ আছে, গোবিষ, যাহাকে হিন্দীতে কাকমারী তথা ইংরেজিতে Fish berry বলা হয়। যদি কেউ ইহার অর্থ মাছের রস লাগায়, তখন তাহাকে কি বলা হয়?
4. potato আলু বলা হয়, এদিকে ইহার অর্থ A mentally handicaped person ও হয়, তখন কি আলু খাওয়াকে মানসিক রোগী মনুষ্যকে ভক্ষণকারী মানা হয়?
5. Hag ইহা এক প্রকারের ফল আছে, এদিকে An ugly old woman এরও hag বলা হয়, তখন কি এটাও কোন hag ফলের অর্থ উল্টো লাগানোর প্রয়াস করবেন?

এখন আমরা ইহার উপর বিচার করছি যে ফলের মলদ্বারের মাংস কি বলা হয়? যেখানে আচার্য অগ্নিব্রত ন্যাষ্টিকের আধিদৈবিক ভাষ্যে লিখে এসছি যে পূর্ণবলযুক্ত বা পূর্ণবলপ্রদ পদার্থকে মাংস বলা হয়। সংসারে সব মনুষ্য ফলের মলদ্বারকেই প্রয়োগ করেন, অন্য ভাগকে নয়, কেননা ফলের সার ভাগ সেই হয়। সেই ভাগ বল-বীর্যের ভাণ্ডার অর্থাৎ তাহার ভক্ষণ দ্বারা বল-বীর্য-বুদ্ধি আদির বুদ্ধি হয়। এখন কেউ প্রশ্ন করতে পারেন যে প্রাণিদের শরীরের মাংসকে মাংস বলে? ইহার উত্তর এই যে কোন প্রাণির শরীরের বল তাহার মাংসপেশীর অন্তর্গতই নিহিত থাকে, ইহার কারণে ইহাও মাংস বলা হয়। যেরূপ শাকাহারী প্রাণী ফলের মলদ্বারকেই বিশেষ ভক্ষণ করেন, ঐরূই সিংহাদি মাংসাহারী প্রাণী, প্রাণীর মাংস ভাগকেই বিশেষ রূপে খেয়ে থাকে। এই উভয়ের মধ্যে সমানতা আছে। যে স্থান ফলের মধ্যে মলদ্বারের হয়, সেই স্থান প্রাণিদের শরীরে মাংস হয়। মনুষ্য প্রাকৃতিক রূপে কেবল শাকাহারী বা দুগ্ধাহারী প্রাণী আছে, এই কারণে বেদাদি শাস্ত্রে প্রাণিদের মাংস খাওয়ার চর্চা বেদাদি শাস্ত্রের পরম্পরা দ্বারা সর্বদা অনভিজ্ঞতার পরিচায়ক। এরূপ চর্চাকারী কথিত বেদজ্ঞ, চাই বিদেশী হোক বা স্বদেশী, আমাদের দৃষ্টিতে তাহারা বেদাদি শাস্ত্রের বর্মালাও জানে না, যথার্থ তহারা ব্যকরণাদি শাস্ত্রের কেমনই বড় অধ্যেতা-অধ্যাপক কি নয়। মাংসাহারের বিষয়ে আমরা পৃথকে এক গ্রন্থ লিখার পরে আবার কখনো বিচার করেন, যাহার মধ্যে বিশ্বভরে মাংসাহারীর সব শংকার সমাধান হবে।

ত্রিষ্টুপ মাংসম্ প্রাণস্য ( ঐ০ আ০ ২/১/৬) ত্রিষ্টুপ ছন্দ রশ্মিই মাংস।

সাধারন বাংলায় পশু Animal বোঝালেও বৈদিক সংস্কৃততে তা অন্যকিছুও বোঝায় । নিরুক্ত তে পাওয়া যায় পশু অর্থ কণাজাতীয় জিনিস । এটা ' পশ্ ' মুল থেকে এসেছে যার অর্থ হল যা দেখা সম্ভব । পশু শব্দের ধাতু হলো √পশ্ আর এই ধাতুগত অর্থ অনুসারে যাকে পশ্য অর্থাৎ দেখা হয় তাই পশু
এখন নিরুক্তের আলোকে দেখে নেই এগুলোর
বৈশিষ্ঠ্য । গ্রাম্য পশু বা কনা সকল কে গ্রাম্য বলা হয়েছে কারণ এগুলো গ্রাম্য পশুর মতোই দলবেধে বা একসাথে থাকে । নিশ্চয় বুঝতে পারছেন এটা হল ফার্মিয়ন এর বৈশিষ্ঠ্য‌ । অরণ্য কণাসমূহ অরণ্যের পশুসমূহ এর মতই ছড়িয়ে ছিটিয়ে থাকে অর্থাত্ বোসন‌ আর বায়ব্য কণাসমূহ বাতাসে উড়ে । এটা Field particles এর বৈশিষ্ঠ্য । যেমন- ফোটন ।

প্রশ্ন-বেদে ‘মাংসম’ পদের অর্থ প্রাণিদের মাংস কদাপি হয় না, ইহা আপনার পূর্বাগ্রহ কি মানা যায় না, যে কেবল শাকাহারের আগ্রবশেই করেছেন?

উত্তর-যে পরম্পরাতে সামান্য যোগসাধকের জন্য অহিংসার প্রথম সোপান বলা হয়, যেকানে মন, বচন,কর্ম দ্বারা বলেছেন বা কখনো সব প্রাণির প্রতি বৈরী ত্যাগ অর্তাৎ প্রীতির সন্দেশ দিয়ে গিয়েছেন, সেখানে সিদ্ধ পুরুষ যোগিদের এবং ওই ক্রমে নিজের যোগসাধনা দ্বারা ঈশ্বর বা মন্ত্রের সাক্ষাৎকৃতধর্মা মহর্ষিরা, তাহার গ্রন্থে এবং বেদরূপ ঈশ্বরীয় গ্রন্থের দ্বারা হিংসার সন্দেশ দেওয়া মূর্খতা বা দুষ্টতা নয়, তো কি? যে বিদ্বান বৈদিক অহিংসার স্বরূপ দেখতে চায়, তিনি পতঞ্জল যোগদর্শনের ব্যাসভাষ্যে স্বয়ং পড়ে দেখুন। ইহা ঐতরেয় ব্রাহ্মণে যাহা প্রায়ঃ সব ভাষ্যকারই পশুর নৃশংস বধ এবং তাহার অঙ্গকে ভক্ষণের বিধান করেছেন, সেখানে আমরা তাহার কেমন গূঢ় বিজ্ঞান প্রকাশিত করেছি, ইহা পাঠক এই বেদ-বিজ্ঞান আলোক গ্রন্থের সম্পূর্ণ অধ্যয়ন দ্বারা জানা যাবে। পাঠকের জানার জন্য আমরা বেদের কিছু প্রমাণ দিচ্ছি-

য়দি নো গাং হংসি য়দ্যশ্চং য়দি পূরুষম।
তং ত্বা সীসেন বিধ্যামঃ।। অথর্ব০ ১/১৬/৪
অর্থাৎ তুমি যদি আমাদের গাভী, ঘোড়া বা মনুষ্যকে হত্যা করো, তবে আমরা তোমাকে সীসা দিয়ে ছেদ করে দেবো।

মা নো হিংসিষ্ট দ্বিপদো মা চতুষ্পদঃ।। (অথর্বঃ ১১/২/১)
অর্থাৎ আমাদের মনুষ্য আর পশুদের নষ্ট করো না। অন্যত্র বেদে দেখেনে-
ইমং মা হিংসীদ্রবিপাদ পশুম্।(যজুঃ ১৩/৪৭)
অর্থাৎ এই দুই খুরবান পশুকে হিংসা করো না।
ইমং মা হিংসীরেকশফং পশুম্।(যজুঃ ১৩/৪৮)
অর্থাৎ এই এক খুরবান পশুদের হিংসা করো না।
য়জমানস্য পশুন্ পাহি।(যজুঃ ১/১)
অর্থাৎ যজমানের পশুদের রক্ষা করো।
আপনারা বলতে পারেন যে এই কথা যজমান বা কোন মনুষ্য বিশেষের পালিত পশুরই বলেছে নাকি সমস্ত প্রাণির? এই ভ্রমের নিবারণার্থ অন্য প্রমাণ-
মিত্রস্যাহং চক্ষুসা সর্বাণি ভূতানি সমীক্ষে।(যজুঃ ৩৬/১৮)
অর্থাৎ আমি সব প্রাণিদের মিত্রের দৃষ্টিতে দেখব।
মা হিংসীস্তন্বা প্রজাঃ।(যজুঃ ১২/৩২)
অর্থাৎ এই শরীর দ্বারা প্রাণিদের মের না।
মা স্রেধত।(ঋ০৭/৩২/৯) অর্থাৎ হিংসা করো না।

মহর্ষি জৈমিনীর পশ্চাৎ সব থেকে মহান বেদবেত্তা মহর্ষি দয়ানন্দের মাংসাহারের বিষয়ে বিচারও পাঠক পড়ুন-
“মদ্যমাংসাহাররী অনার্য জাতির যাহার শরীর মদ্যমাংসে পরমাণুর দ্বারাই পরিপূর্ণ আছে, তাহার হাতে খাবে না।”
“এই পশুদের হত্যাকারীর সব মানুষ্যের হত্যাকারী জানবে।”
“যখন থেকে বিদেশী মাংসাহারী এই দেশে এসে গরু আদি পশুদের হত্যাকারী মদ্যপায়ী রাজ্যাধিকারী হয়ে, তখন থেকে ক্রমশঃ আর্যের দুঃখের সীমা বাড়তে থাকে।”-সত্যার্থ প্রকাশ; দশম সমুল্লাস

দেখুন দয়ার সাগর ঋষি দয়ানন্দ কি বলছেন-
“পশুদের গরা ছুরি দিয়ে কেটে নিজের পেট ভরেন, সব সংসারের হানি করেন। কি সংসারে তাহাদের থেকেঅধিক কোন বিশ্বাসঘাতক, অনুপকারী, দুঃখ দানকারী পাপীজন হয়”?
“হে মাংসহারিরা! তোমরা রোক যখন কোন সময়ের পশ্চাৎ পশু না পাওয়া যাবে তখন মনুষ্যের মাংসও ছাড়বে না”?
“হে ধার্মিক লোক! আপনারা এই পশুদের রক্সা তন, মন আর ধন দ্বারা কি করেন না”? (গোকরুণানিধি)
আশা হয় বুদ্ধিমান এবং নিষ্পক্ষ পাঠকের মাংসাহারের ভ্রান্তি নির্মুল হয়ে গিয়েছে।
....................................................................................
আচার্য অগ্নিব্রত ন্যাষ্টিক এর আধ্যাত্মিক ভাষ্য
{মাংসম্=মন্যতে জ্ঞয়তেহনেন তত্ মাংসম্ (উ০ কো০ ৩/৬৪); মাংসং পুরীষম্ (শ০ ৮/৭/৪/১৯); (পুরীষম্=পুরীষং পুণাতেঃ পূরয়তের্বা-নিরু০ ২/২২); সর্বত্রাহভিব্যাপ্তম্-ম০ দ০ য়০ ভা০ ৩৮/২১; য়ত্ পুরীষং স ইন্দ্রঃ-শ০১০/৪/১/৭; স এষ প্রাণ এব য়ত্ পুরীষম্-শ০৮/৭/৩/৬)}

পদার্থঃ (এতত্ বা উ স্বাদীয়ঃ) যোগী পুরুষের সমক্ষ পরমানন্দের আস্বাদনকারী এই পদার্ বিদ্যমান থাকে, যাহার কারণ জীবের পরমাত্মার সাথে সহযোগে থাকে, (য়দধিগবং ক্ষীরং বা মাংসং বা) তাহার পদার্থ যোগীর মন আদি ইন্দ্রিয়ের মধ্যে প্রতিষ্ঠিত হয়ে। তাহার পদার্থ কি হয়, ইহার উত্তর এই হয় যে সর্বত্র অভিব্যাপ্ত পরমৈশ্বর্ সম্পন্ন ইন্দ্ররূপ পরমাত্মা থেকে ঝড়তে থাকে ‘ও৩ম্’ বা গায়ত্রী আদি বেদের ঋচাই তাহার পদার্থ, যে যোগীর ইন্দ্রিয় বা অন্তঃকরণে নিরন্তর স্রবিত হতে থাকে। যোগী ঐ আনন্দময়ী ঋচার রসাস্বাদন করতে থাকে, তখন সে পরমাত্মার অনুভব করতে থাকে। (তদেব ন অশ্নীয়াত্) যোগী ঐ ঋচার আনন্দকে ওই সময় পর্যন্ত অনুভব করতে পারে না, যখন পর্যন্ত যে তিথিরূপ প্রাণ তত্ব, যে যোগীর মস্তিক্য বা শরীরে সতত সঞ্চরিত হয়, ওই ঋচার সাথে সংগত হয় না। যেখানে অতিথি দ্বারা পূর্বের প্রকরণ পূর্ববৎ অভিপ্রায়।।৯।।

ভাবার্থঃ যখন কোন যোগী যোগসাধনা করেন আর এই অর্থে প্রণব বা গায়ত্রী আদির যথাবিধ জপ করেন, তখন সর্বত্র অভিব্যাপ্ত পরমৈশ্বর্যবান ইন্দ্ররূপ ঈশ্বর থেকে নিরন্তর প্রবাহিত ‘ও৩ম্’ রশ্মি ওই যোগীর অন্তঃকরণ তথা প্রাণের অন্তর স্রবিত হতে থাকে। ইহা থেকে সে যোগী ওই রশ্মির রসাস্বাদন করে আনন্দে নিমগ্ন হয়ে যায়।।৯।।

বৃহদারণ্যক উপনিষদের ৬।৪।১৮ কন্ডিকা নিয়ে একটা শঙ্কা আমাদের সামনে প্রায়শই উঠে। শঙ্কটা এরূপ যে, বিদ্বান পূত্র লাভের জন্য স্বামী স্ত্রী উভয়ে বৃষের মাংস দ্বারা পাককৃত অন্ন আহার করবে। প্রায় সব অনুবাদক এমনটাই অনুবাদ করেছে। অর্থাৎ ইহা দ্বারা সনাতন ধর্মে গোমাংস খাওয়ার বিধান সিদ্ধ এমনটা দাবী করে অপপ্রচারকারীরা। মূলত আমাদের ধর্মের মূল স্রোত হলো বেদ। বেদের জ্ঞান দ্বারাই পরবর্তিতে অনেক শাস্ত্র রচিত হয়েছে। সেই বেদে আমরা গোহত্যার বিরুদ্ধে স্পষ্ট প্রমাণ পাই। গো হত্যা সমন্ধ্যে বেদ বলছে যে, "মা গাম অনাগাম অদিতিম বধিষ্ট" (ঋগবেদ ৮।১০১।১৫) অর্থাৎ নিরপরাধ গাভী এবং ভূমিতূল্য গাভীকে কখনো বধ করো না। শুধু তাই নয় গোহত্যাকারীকে দন্ডের বিধান দিয়ে বেদ বলছে যে - যদি আমাদের গাভীকে হিংসা কর যদি অশ্বকে যদি মনুষ্যকে হিংসা কর তবে তোমাকে সীসক দ্বারা বিদ্ধ করিব। (অথর্ববেদ ১।১৬।৪)। উপনিষদ বেদেরই ব্যাখ্যা হওয়ার হেতু উপনিষদে গোমাংস আহারের নির্দেশ কদাপি থাকতে পারে না। আমাদের স্থুল বিচার বিবেচনার জন্যই মূলত এরূপ শঙ্কার উদ্ভব হয়েছে। আসুন বিষয়টি নিয়ে একটু বিস্তারিত বিশ্লেষন করা যাক - অথ য ইচ্ছেৎ পুত্রো মে পন্ডিতো বিজিগীতঃ সমিতিঙ্গমঃ শুশ্রুষিতাং বাচ্য ভাষিতা জায়েত সর্বাণ বেদাননুববীত সর্বমায়ুরিয়াদিতি মাষৌদনং পাচয়িত্বা সর্পিষ্মন্তমশ্নীয়াতামীশ্বরৌ জনয়িতবা ঔক্ষেণ বার্ষভেণ বা।। (বৃহঃ উপঃ ৬।৪।১৮) শব্দার্থঃ (অথ যঃ ইচ্ছেত্ পুত্রঃ মে) এবং যে এই ইচ্ছা করে যে আমার পুত্র (পন্ডিতঃ) বিদ্বান (বিজিগীথঃ) প্রসিদ্ধ (সমিতিয় গমঃ) সভায় গমন যোগ্য (শুশ্রুষিতাম বাচম্ ভাষিতা) আদরের সহিত শ্রবণ যোগ্য ভাষনকারী (জায়েত) হবে (সর্বাণ বেদাননুববীত সর্বম্ আয়ু ইয়াত্ ইতি) সমস্ত বেদের জ্ঞাতা পূর্নায়ুর উপভোক্তা হবে তো (মাষৌদনম্) [পাঠভেদ - মাংসৌদম্] মাষের [কলাই বিশেষ] সাথে চাউল (পাচয়িত্বা সর্পিষ্মন্তম্ অশ্নীয়াতাম্ ইশ্বরী জনয়িতবৈঃ) পাক করে ঘৃতের সাথে উভয়ে [স্বামী স্ত্রী] আহার করে তো (অপেক্ষেত পুত্র) পুত্র উৎপন্ন করতে সমর্থ হবে (ঔক্ষেণ বা আর্ষভেণ) ঔক্ষ [বিধি] দ্বারা অথবা ঋষভ [বিধি] দ্বারা। সরলার্থঃ এবং যে এই ইচ্ছা করে যে আমার পুত্র বিদ্বান প্রসিদ্ধ সভায় গমন যোগ্য আদরের সহিত শ্রবণ যোগ্য ভাষনকারী হবে, সমস্ত বেদের জ্ঞাতা পূর্নায়ুর উপভোক্তা হবে তো মাষের [কলাই বিশেষ] সাথে চাউল পাক করে ঘৃতের সাথে উভয়ে [স্বামী স্ত্রী] আহার করে তো পুত্র উৎপন্ন করতে সমর্থ হবে ঔক্ষ [বিধি] দ্বারা অথবা ঋষভ [বিধি] দ্বারা। তাৎপর্যঃ এই কন্ডিকার মধ্যে বর্ণিত পুত্র প্রাপ্তির জন্য বলা হয়েছে যে, মাষের সাথে পাককৃত চাউল বিধির সাথে আহার করা উচিৎ। এই পুত্র এবং পুত্রি উৎপন্ন করার জন্য অপেক্ষিত সাধনের কাজে নেবার শিক্ষাকে সমাপ্ত করে ইহা বলা হয়েছে যে, সব প্রকারে পুত্র কে উৎপন্ন করা আদির কৃত্য ঔক্ষ এবং আর্ষভ বিধি দ্বারা করা উচিৎ। ঔক্ষ বিধিঃ ঔক্ষ শব্দ উক্ষ (সেচনে) ধাতু হতে এসেছে। উক্ষ দ্বারা উক্ষণ এবং উক্ষণের বিশেষন ঔক্ষ। ঔক্ষ বিধি বর্ণনাকারী শাস্ত্রকে ঔক্ষ শাস্ত্র বলে। কোন মিশ্রিত ঔষধি পাক আদি তৈরীতে কোন কোন ঔষধি কি কি মাত্রায় পড়া উচিৎ তাহা বর্ণনাকারী শাস্ত্রের নাম ঔক্ষ শাস্ত্র। অভিপ্রায় এই যে, উপরিউক্ত মাষের অথবা তিলৌদন আদির প্রস্তুতে এই (ঔক্ষ শাস্ত্র) র মর্যাদা কে লক্ষ্য রেখে কাজ করা উচিৎ। আর্ষভ বিধিঃ আর্ষভ - ঋষভ শব্দের বিশেষন। ঋষভ এবং ঋষি শব্দ পর্যায়বাচক। আর্ষভের অর্থ ঋষিকৃত অথবা ঋষিদের বানানো কিছু। ঔক্ষ শাস্ত্রের সাথে এই আর্ষভ শব্দের ভাব এই যে, ঋষিদের বানানো বিধি (পদ্ধতি) র নামই ঔক্ষ শাস্ত্র। অর্থাৎ কোন অনভিজ্ঞর বানানো বিধিকে ঔক্ষ শাস্ত্র বলা হয় না। ঋষিকৃত পদ্ধতিই ঔক্ষ শাস্ত্র। মাষৌদনঃ নিরুক্তেও মাংস শব্দের অর্থের মনন, সাধক, বুদ্ধিবর্ধক মন কে রুচি দানকারী বস্তুকে বলা হয়েছে। যা ফলের রসালো অংশ, ঘী, মাখন, ক্ষীর আদি পদার্থ (মাংস মাননং বা মানসং বা মনোস্মিনৎসীদতীতি ; নিরুক্ত ৪।৩)। নিরুক্তেও মাংস শব্দের অর্থের মনন, সাধক, বুদ্ধিবর্ধক মন কে রুচি দানকারী বস্তুকে বলা হয়েছে। যা ফলের রসালো অংশ, ঘী, মাখন, ক্ষীর আদি পদার্থ (মাংস মাননং বা মানসং বা মনোস্মিনৎসীদতীতি ; নিরুক্ত ৪।৩)। এবং এই দৃষ্টি দ্বারা মাষৌদন কে মাংসৌদন বলা যায়। এই জন্য কোন প্রকরণে গো মাংস অর্থে মাংসের প্রয়োগ যা এই প্রকরনে নেই। এইজন্য যে দশ ঔষধিকে দ্বারা মাষ এবং ঔদন বর্ননার বিধান রয়েছে তাহার নাম স্বয়ং উপনিষদই উল্লেখ করেছে - (i) ধান্য (ii) যব (iii) তিল (iv) মাষ (v) বাজরা (vi) প্রিয়জু (vii) গোধূম (viii) মসুর (ix) খল্ব (x) থলকুল। (বৃহঃ উপঃ ৬।৩।১৩) এখানে একটা বিষয়ে গভীর ভাবে মনোযোগ দেওয়া উচিৎ যে, এই ঔষধির গণনা করে দেখা যাচ্ছে তিলের পরেই মাষের উল্লেখ রয়েছে। এইজন্য সতেরো কন্ডিকায় তিলৌদন এবং তাহার পরে আঠারো কন্ডিকায় মাষৌদনের উল্লেখ। অন্যথা মাংসের তো এখানে যেমন বলা হলো তার কোন প্রকরনই নেই।

"য আমং মাংস মদন্তি পৌরুষেয়ং চ যে করিঃ।
গর্ভান্ খাদন্তি কেশবাস্তানিতো নাশয়ামসি।"-
অথর্ববেদে (৪।৬।২৩)
যে কাঁচা বা রন্ধন করা মাংস খায়, যে গর্ভনাশ করে, এখানে আমি তাদের বিনাশ করি।
মহর্ষি দয়ানন্দ সরস্বতী সত্যার্থ প্রকাশে বলেছেন যে, মাংসাহার করলে মানুষের স্বভাব হিংস্র হয়ে যায়।। যারা মাংসাহার করে বা মদ্য পান করে, তাদের শরীর ও বীর্য দূষিত হয়।।

বেদবিজ্ঞান-আলোকঃ দ্বারা উদ্ধৃত
(পূর্বপীঠিকা-বেদের যথার্থ স্বরূপ, নবমোধ্যায়)

সহৃদয়ং সাংসন স্যমবিদ্বেষং কৃণোমি বঃ অন্যে অন্যমভি হর্যত বৎসং জাতমিবাঘ্ন্যা।। - অথর্ববেদ ৩/৩০/১ মন্ত্র ভাবার্থ : (হে মনুষ্যগন) আমি তোমাদের সম মনষ্ক ও অবিদ্বিষ্ট করছি । যেমন - অবধ্য গাভী (অঘ্ন্যা) তার জাত বৎসকে নিজের অভিমুখে কামনা করে , তেমনি তোমরা পরস্পরকে কামনা কর ।

যঃ পৌরুষেয়েন ক্রবিষা সং মংক্তে যো অশ্ব্যেন পশুনা যাতুধানঃ যো অঘ্ন্যায়া ভরতি ক্ষীরমগ্নে তেষাং শীর্ষানি হরসাপি বৃশ্চ।। - ঋগ্বেদ ১০/৮৭/১৬ মন্ত্র ভাবার্থ : যে রাক্ষস নরমাংস সংগ্রহ করে অথবা অশ্ব প্রভৃতি পশুদিগের মাংস সংগ্রহ করে , যে হত্যা করিবার অযোগ্য গাভীর দুগ্ধ হরন করে , হে অগ্নি ! নিজ বলে তাহাদিকের মস্তক ছেদন করিয়া দাও

অথর্ববেদ১৯/১/২৯ মন্ত্রে বলা হয়েছে
অনা গোহত্যা বৈ ভীমা কৃত্যে মা নো গামশ্বং পুরুষং বধীঃ। যত্র যত্রাসি নিহিতা ততসত্বোতথাপ যামসি পর্ণাল্লঘীযসী ভব।। ভাবার্থ : নির্দোষদের হত্যা করা জঘন্যতম অপরাধ । কখনো মানুষ , গো , অশ্বাদিদের হত্যা করো না ।







বেদে মাংসাহার
রাজসুয়ং বাজপেয়মগ্নিষ্টোমস্তদধ্বরঃ।
অকাশ্বমেধাবৃচ্ছিষ্টে জীব বর্হিমমন্দিতমঃ।।
(অথর্ববেদ ১১।৭।৭)

রাজসূয়, বাজপেয়,অগ্নিষ্টোম, অশ্বমেধ আদি সব যজ্ঞ অধ্বরঃ অর্থাৎ হিংসা রহিত যজ্ঞ। যাহা প্রাণীমাত্রকে বৃদ্ধি এবং সুখ শান্তি দাতা।

এই মন্ত্রে রাজসূয় আদি সব যজ্ঞকে অধ্বরঃ বলে গিয়েছেন। যার একমাত্র সর্ব্বসম্মত অর্থ হিংসা রহিত যজ্ঞ। তাহলে ইহা স্পষ্ট যে, বেদের মধ্যে কোন যজ্ঞে পশুবধের আজ্ঞা নেই।
।।ও৩ম্ শান্তি শান্তি শান্তি।।

No comments:

Post a Comment

ধন্যবাদ

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

ছান্দোগ্য উপনিষদ

  সামবেদ-তাণ্ড্য শাখার- ছান্দোগ্য ব্রাহ্মণের অন্তর্গত শঙ্কর ভাষ্য ও বৈদিক ভাষ্য সহঃ পরিচয় ছান্দোগ্য উপনিষৎ সামবেদোক্ত ছান্দোগ্য ব্রাহ্মণের অ...

Post Top Ad

ধন্যবাদ